আবরারের পরিবারকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রিট

0
95
আবরার ফাহাদ। ছবি : সংগৃহীত

এম, এন, বি, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মেধাবী ছাত্র আবরার ফাহাদকে হত্যার ঘটনায় তার পরিবারকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেছেন শাহীন বাবু নামে এক আইনজীবী।

আজ রোববার বাদী হয়ে জনস্বার্থে তিনি এ রিট করেন। বাদীর পক্ষে অ্যাডভোকেট একেএম ফয়েজ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি দাখিল করেন।

আবরারের পরিবারকে ক্ষতিপূরণ প্রদানের পাশাপাশি তার হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত (জুডিশিয়াল ইনক্যুয়ারি) এবং আবরারের পরিবারের নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশনাও চাওয়া হয়েছে রিটের আবেদনে।

অ্যাডভোকেট একেএম ফয়েজ সাংবাদিকদের বলেন, ‘এই ক্ষতিপূরণের পুরো টাকা বুয়েটকে দিতে হবে। এছাড়াও রিটে আবরারের মৃত্যুর ঘটনায় বুয়েট কর্তৃপক্ষের ব্যর্থতাকে চ্যালেঞ্জ করা হয়েছে। এই রিটের আদেশ হলে আমরা অন্যান্য বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের শিকার শিক্ষার্থীদের জন্যও ক্ষতিপূরণ আদায় করতে পারবো।’

বুয়েট কর্তৃপক্ষ, স্বরাষ্ট্র সচিব, শিক্ষা সচিব, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি), ডিএমপি কমিশনার, চকবাজার থানা ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) সংশ্লিষ্টদের উক্ত রিটে বিবাদী করা হয়েছে।

আগামীকাল সোমবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে বলেও জানিয়েছেন রিটকারীর আইনজীবী একেএম ফয়েজ।

উল্লেখ্য, গত ৬ অক্টোবর রাতে বুয়েটের শেরে বাংলা হলে ছাত্রলীগের নেতা-কর্মীরা পিটিয়ে তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের (১৭ ব্যাচ) মেধাবী ছাত্র আবরার ফাহাদকে হত্যা করে। এ ঘটনায় নিহতের বাবা বরকত উল্লাহ বাদী হয়ে ১৯ জনকে আসামি করে চকবাজার থানায় একটি মামলা দায়ের করেন।

ইতিমধ্যে এ হত্যাকাণ্ডের ঘটনায় গ্রেপ্তারকৃত একাধিক আসামি স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here