ডালিম ফলের উপকারিতা

0
361

অন্তরাঃ ডালিম ফলে রয়েছে নানাবিধ উপকারিতা, প্রতিনিয়ত ডালিম ফল খেলে শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়, আসুন আমরা ডালিম ফলের উপকারিতা সম্পর্কে জেনে নেইঃ

★পুষ্টিগুণঃ আপনার শরীরের ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন বি৯ ও পটাশিয়ামের ঘাটতি পুরন করে মাত্র এক কাপ ডালিম দানা, ডালিম দানায় রয়েছে প্রচুর পুষ্টিগুণ।

★ রক্তচাপঃ উচ্চরক্তচাপের রুগীর জন্য ডালিম জরুরী ভুমিকা পালন করে। মাত্র দুই সপ্তাহ ডালিমের রস খেলে আপনার রক্তচাপ স্বাভাবিক হয়ে যাবে।

★আথ্রাইটিস ও হাড়ের সংযোগস্থলে ব্যথা উপশমঃ
ডালিম আথ্রাইটিসে উপকার করে। এছাড়া এটি হাড়ের সংযোগস্থলে ব্যথা উপশম করতে সহায়তা করে।

★ হৃদরোগের ঝুঁকি কমায়ঃ
ডালিম দানা দেহের কোলস্টেরলের মাত্রা কমায়। এতে রক্তচলাচল বৃদ্ধি পায় এবং হৃদরোগের ঝুঁকি কমিয়ে হার্ট সুস্থ রাখতে সহায়তা করে।

★স্মৃতিশক্তি বাড়ায়ঃ
প্রতিদিন এক কাপ ডালিমের রস স্মৃতিশক্তি বাড়াতে সহায়তা করে। আর এ কারণে এটি অ্যালঝেইমার্সের মতো রোগীদের জন্যও উপকারি।

★ হিমোগ্লোবিন বৃদ্ধিঃ
ডালিমে রয়েছে বহু পুষ্টিগুণ যা দেহের হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়। এতে অ্যানেমিয়া ও রক্তের নানা সমস্যা দূর করতে ভূমিকা রাখে।

★ প্রাকৃতিক ইনসুলিনঃ
ডালিম ডায়াবেটিস রুগীর জন্য উপকারী। ইনসুলিনের বিকল্প হিসেবে ডালিম মানবদেহে কাজ করে। ডালিম মিষ্টি হলেও সাধারণত ডায়াবেটিস রোগীদের কোনো সমস্যা হয় না।

★ ক্যান্সার প্রতিরোধীঃ
ডালিমের রস রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। যার মধ্যে রয়েছে ক্যান্সার প্রতিরোধ। মহিলাদের স্তন ক্যান্সার প্রতিরোধে এর ভূমিকা প্রমাণিত হয়েছে গবেষণায়।

★ ব্যাকটেরিয়া প্রতিরোধীঃ ডালিমে রয়েছে প্রচুর পুষ্টি উপাদান।
দেহে ব্যাকটেরিয়া সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে ডালিম। এছাড়া এটি ফাংগাস ইনফেকশনের বিরুদ্ধেও ভূমিকা রাখে।

★শারীরিক অনুশীলনের ক্ষেত্রে কার্যক্ষমতা বৃদ্ধিঃ আপনারা যারা স্বাস্থ সচেতন তাদের জন্য ডালিম অত্যন্ত কার্যকরী উপাদান।
সুস্থ থাকার জন্য কিংবা ভালো পারফর্মেন্সের জন্য অনেকেই শারীরিক অনুশীলন করেন। বিশেষজ্ঞরা বলছেন, অনুশীলনের পাশাপাশি ডালিম খাওয়া হলে তা কার্যক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে।

০৭ মার্চ ২০১৯/ সময়ের কলম/ হালিমা খাতুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here